আঙুল ফোটানোর রহস্য কি?

Pavel Chakma

দৈনন্দিন জীবনে আমরা কত কি করে থাকি, তার হিসাব রাখা আসলেই পৃথিবীর সবচেয়ে কঠিনতম কাজ গুলোর থেকেও কঠিন। প্রতি মুহুর্তে আমরা সজ্ঞানে-অজ্ঞানে এমন অনেক কাজ করে থাকি যা আসলে কখন,কেন, কি জন্য করে থাকি তার জানা নেই। কিন্তু এগুলো আমরা প্রতিনিয়ত করেই থাকি। এমন অনেক কাজ আছে কতগুলো সহজাত আবার কতগুলো জিনগত, আবার কতগুলো অভ্যাসগত। তবে মজার বিষয় হলো, আমরা এসব কাজ নিয়ে মাথা না ঘামালেও উৎসুক জনতা কিন্তু বসে নেই আমাদের মত। আমরা কি কখনো ভেবে দেখেছি যে কথার ফাকে,কাজের ফাকে কিংবা হুত করেই হাতের আঙুল ফোটাই  এবং “পট-পটাং” শব্দ হয়। এই শব্দ অনেকে আবার দারুণ উপভোগ করে। কেন এমন হয়? আঙুলের ভেতর কি গ্যাস লাইটার, বেলুন আছে নাকি যা একটু নাড়ালেই শব্দ করে।

তো এবার জেনে নেয়া যাক উৎসুক জনতা এই শব্দ আসলে কিভাবে উৎপন্ন হয় এই সম্পর্কে কি বলে।

আমাদের আঙুলের হাড়গুলোর সন্ধিতে “সিনোভিয়াল ফ্লুইড” নামক এক ধরনের তরল পদার্থ থাকে, যার মধ্যে নানা গ্যাসীয় পদার্থ থাকে। আমরা যখন আঙুলকে ফোটানোর জন্য সেটিকে স্বাভাবিক অবস্থান থেকে সরাই তখন সেই তরল পদার্থের চাপ কমে যায় এবং নাইট্রোজেন গ্যাসের বাবল তৈরি হয়।সেই বাবলটি উৎপন্ন হওয়ার সাথে সাথেই ফেটে যায় এবং “পট-পটাং” করে শব্দ উৎপন্ন হয় যা মূলত এই বাবল ফাটার শব্দ।

অনেকেই মনে করে,নিয়মিত আঙুল ফোটানোর ফলে বাত রোগসহ নানা ধরনের সাইড ইফেক্ট  হতে পারে। এই ধারণা সম্পূর্ণ ভুল প্রমাণিত হয়েছে। আঙুল ফোটানোর সাথে বাতের সম্পর্ক আছে কি না তা জানার জন্য ডোনাল্ড উঙ্গার নামে এক বিজ্ঞানী ৬০ বছরেরও অধিক সময় ডান হাতের আঙুল গুলোকে না ফুটিয়ে এবং  বা হাতের আঙুল গুলোকে ফুটিয়েছেন। তিনি তার কোন হাতেই বাত রোগ পান নি তো বটেই বরং উভয় হাতের আঙুল গুলো একই ছিল। এই গবেষণার জন্য তিনি  “আইজি নোবেল” বা “ইগনোবেল “পুরষ্কার লাভ করেন। তবে হ্যাঁ নিয়মিত আঙ্গুল ফোটানোর ফলে হাতের গ্রিপিং ক্ষমতা হ্রাস হতে পারে। তাই আমাদের অনেক সময় দীর্ঘক্ষণ কাজ করার ফলে আঙুলে ব্যাথা হলে কিংবা দীর্ঘক্ষণ মোবাইল টিপার ফলে যদি আঙুলে কড়কড়ে অনুভুত হয় কি করবেন -আঙুল ফুটিয়ে একটু আরাম পেয়ে গ্রিপিং ক্ষমতা হ্রাস করবেন নাকি গ্রিপিং ক্ষমতা আগের মত রাখার জন্য আঙুল এমনি রেখে দিবেন সেটা নিতান্তই আপনার ব্যাক্তিগত সিদ্ধান্ত। 

তথ্যসূত্রঃ ১। https://www.loc.gov/everyday-mysteries/biology-and-human-anatomy/item/what-causes-the-noise-when-you-crack-a-joint/?fbclid=IwAR0yH7fyWmxS3oZBznX7fQhzp3JQdnFFHnwKwpV3Cqv59RnKMSeJci2r_5o

 438 total views,  2 views today

Leave a Reply

Your email address will not be published.