মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে অস্ত্র ধরলেন সাবেক সৌন্দর্য প্রতিযোগী

Neeti Chakma

মিয়ানামারের বিখ্যাত ব্যায়ামবিদ তার তেত তেত এক সময় দেশের হয়ে বিভিন্ন সৌন্দর্য প্রতিযোগিতায় অংশ নিতেন। তবে দেশের সংকটে, ভঙ্গুর গণতন্ত্র রক্ষার তাগিদে গ্ল্যামারাস জীবনযাপন পেছনে ফেলে কাঁধে অস্ত্র তুলে নিতে পিছপা হননি তিনি।

Picture: Htar Htet Htet

গত মঙ্গলবার ছিল মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের শততম দিন । এদিনই অস্ত্র হাতে জঙ্গলে অবস্থানরত ছবি তিনি নিজেই পোস্ট করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। মায়ানমারের সামরিক জান্তাকে পরাস্ত করতে প্রতিজ্ঞাবদ্ধ ৩২ বছর বয়সী তার তেত সবার দায়িত্ব স্মরণ করে দিয়ে তার সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন, “প্রতি লড়াইয়ের সময় এসেছে। আপনি অস্ত্র, কলম, কি-বোর্ড ধরুন, গণতন্ত্রপন্থী আন্দোলনে অর্থ দান করুন বা যেভাবেই হোক বিপ্লব সফল করবার জন্য প্রত্যেককে তাদের নিজ অবস্থান থেকে কিছু না কিছু অবশ্যই করতে হবে।” তিনি আরও লিখেন,” আমি যতটা সম্ভব লড়াই করব। আমি সব কিছু ছেড়ে দিতে প্রস্তুত। এমনকি আমি আমার জীবন দিয়ে দিতেও প্রস্তুত। “

২০১৩ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত “মিস গ্রান্ড ইন্টারন্যাশনাল বিউটি পেজেন্টে” মায়ানমারের হয়ে প্রতিযোগিতায় অংশ নেন তিনি। সেই জীবনকে পেছনে ফেলেএখন সামরিক জান্তার বিরুদ্ধে লড়াইয়ের জন্য মায়ানমারের সীমান্তবর্তী এলাকায় অস্ত্র ব্যাবহার ও গেরিলা কৌশল প্রশিক্ষণরত বহু তরুণের সাথে যোগ দিয়েছেন তিনিও।

চে গুয়েভারার  বিখ্যাত উক্তি উল্লেখ করে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লেখেন,  “বিপ্লব কোনো ফল নয় যেটি পাকলে পড়ে যাবে। আমাদেরই এটিকে পাড়তে হবে।” “আমাদের জিততেই হবে”।

উল্লেখ্য যে, মিয়ানমারে গত ৮ নভেম্বরের নির্বাচনে দেশটির সেনাবাহিনী নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে নির্বাচন ফলকে বাধা গ্রস্থ করে এবং মিয়ানমারের সুপ্রিম কোর্টে দেশটির প্রেসিডেন্ট এবং প্রধান ইলেক্টোরাল কমিশনের বিরুদ্ধে মামলা দায়ের করে। যেখানে মিয়ানমারের অং সান সু চি-র নেতৃত্বাধীন এনএলডি ৮৩% আসন লাভ করে। এরপরে মিয়ানমারের সামরিক বাহিনী গত ফেব্রুয়ারীতে অং সান সু চি সহ অন্য রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে দেশটির নিয়ন্ত্রণ তাদের হাতে তুলে নেয়। মিয়ানমার সামরিক বাহিনী দেশটিতে এক বছরের জরূরী অবস্থা জারি করেছে এবং বর্তমানে মিয়ানমারে সামরিক শাসনের বিরুদ্ধে গণতন্ত্রপন্থীরা বিক্ষোভ অব্যাহত রেখেছেন।

 328 total views,  2 views today

Leave a Reply

Your email address will not be published.